কুকুর ছানার যত্ন

How to take care of a puppy in Bangladesh

ছানাটি আনার আগে ভেবে নিন সেইটি আপনার বাসা এবং জন্য সঠিক কিনা,বাসার সাইজ,ওদের সময় দেয়া সব দিক বিবেচনা করুন।এদের বড় করা খুব একটা সহজ হয় তাই সবদিক ভাল করে ভেবে দেখবেন।তবে আপনি যদি দায়িত্বটি নিয়ে নিতে পারেন তাহলে আপনি এমন একজন বন্ধু পাবেন যে সবসময় আপনার পাশে থাকবে।

১।ছানাটিকে বাসায় আনার পর প্রথম যা করতে হবে তা হল একজন ভেটকে দেখান।স্বাস্থ্য পরিক্ষা করিয়ে নিন সাথে টিকা,খাবার এইসব বিষয়ও বুঝে নিন।

২।আগে থেকেই ওর প্রয়োজনীয় সকল জিনিস কিনে রখুন।যেমন বয়স অনুযায়ী খাবার,খাবারের বাটি,খেলনা,বিছানা।

৩।ওদের জিনিসপত্র চাবানো বা কিছু পেলেই মুখে দেয়ার অভ্যাস থাকে।আশেপাশে ভেঙ্গে জায় এমন কন জিনিশ রাখবেন না।কারেন্টের তার সরিয়ে রাখুন বা কিছু দিয়ে ঢেকে রাখুন।বিষাক্ত কোন পদার্থ আশে পাশে রাখবেন না।

৪।পটি ট্রেইন করা শুরু করতে হবে সাথে সাথেই।

৫।নিজের খাবার ওকে দিবেন না,এতে করে ওর অভ্যাস নষ্ট হয়ে জাবে।তারপর আর মানা শুনবেনা।শুধু ডগ ফুড দিন।

৬।দিনের বেলায় রান্নাঘর বা বাথরুমের পাশে জায়গা দিন তখন ওই জায়গাগুলু গরম ও ধোয়া থাকে।রাতে নিজে রুমে রাখুন তাতে আপনি খেয়াল রাখতে পারবেন তার কোন দরকার হল কিনা

৭।সবসময় দুটো বাটি দিবেন,একটি খাবারের অন্যটি পানির জন্য।আপনার যদি একটার বেশি কুকুর বা অন্য কোন পোষা প্রানি থাকে সবার জন্য অবশই আলাদা আলাদা খাবার ও পানির বাটি দিতে হবে।নাহয় খাবার সময় ঝগড়া লেগে যেতে পারে,খাবার পরিমানও বুঝতেও সমস্যা হবে।

৮।নরম,তুলতুলে,পরিষ্কার,শুকনো ও আরামদায়ক বিছানা দিতে হবে।একাধিক পোষা থাকলে আলাদা আলাদা বিছানা দিন।

৯।চাবানো যায়,নরম এমন খেলনা দিন যেমন বল,সফট টয় ইত্তাদি।এমন কিছু দিবেন না যা গলায় আটকে যায়।

১০।পর্যাপ্ত পরিমান খাবার দিতে হবে,কেনা খাবার বা ঘরে তৈরি খাবার যাই দেন না কেন খেয়াল রাখবেন যেন তারা ঠিক মত খাবার পায়।খাবার যদি পরিবর্তন করেন আস্তে আস্তে করতে হবে।ডায়রিয়া হচ্ছে কিনা বা অন্য কোন সমস্যা হচ্ছে কিনা তার  দিকে খেয়াল হবে।

১১।গ্রমিং টুলস কিনে রাখুন যেমন ব্রাশ,রাবার গ্লভস,নাইল কাটার,ডগ শ্যাম্পু,কন্ডিশনার,টুথপেস্ট,তোয়ালে ইত্যাদি।।

১২।নাইলন,ফ্লাট কোলার ব্যাবহার করুন।শক্ত কিছু বা ছোট ব্যাবহার করবেন না এতে করে গলায় বেথা পেতে পারে।কোলার বা হারনেস ব্যাবহার এর সময় মনে রাখবেন যে আপনার ছানাটি বাড়বে আতয়েব ওইভাবে সাইজ করেন।

আর সবথেকে ওদের যা বেশি দরকার তা হল আদর এবং ভালবাসা।

নতুন হলে যারা অভিজ্ঞতাসম্পন্ন কারো সাথে বা ভেট এর যোগাযোগ করুন।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are makes.

error: Content is protected !!