গ্রীষ্মে বিড়ালের যত্ন( Cat care in summer)

গ্রীষ্মে বিড়ালের যত্ন( Cat care in summer)
এই পোস্টটি পেটবাংলা’র নিজস্ব সম্পদ যা কপিরাইট আইন অনুযায়ী অনুমতি ছাড়া কপি করা কিংবা ব্যবহার করা সম্পূর্ণ দণ্ডনীয় অপরাধ। শেয়ার করার জন্য দয়া করে লিঙ্ক শেয়ার করুন।

১।সানক্রিম ব্যবহারঃ           হাল্কা রঙের পশম ওয়ালা বিড়ালদের সানবারন এর সম্ভাবনা বেশি থাকে।।পশম বিড়ালের ত্বককে অনেকখানি রক্ষা করে।।তারপরেও সম্ভব হলে সান ক্রিম লাগানোর চেষ্টা করুন যেসকল জায়গা বেশি এক্সপসদ যেমন নাকের আগা এবং কান।।

সানক্রিম কেনার ক্ষেত্রে দেখে নিতে হবে তাতে যেন টাইটেনাম ডাইঅক্সসাইদ থাকে এবং জিংক অক্সসাইদ না থাকে।।ব্যবহার এর পূর্বে অবশ্যই একজন পশু চিকিৎসকের সাথে পরামর্শ করে নিতে হবে।।

২। পর্যাপ্ত পরিমান ছায়াঃ এমন ব্যবস্থা থাকতে হবে যেন বিড়াল যথেষ্ট পরিমাণ ছায়া পায়

৩।বিড়ালকে জলযোজিত রাখুনঃ       আপনার বিড়াল যেন সারাদিন এবং রাতে পর্যাপ্ত পরিমান পানি পায় তার খেয়াল রাখুন।পানি বার বার বদলে দিন তাতে করে পানি ফ্রেস এবং ঠাণ্ডা থাকবে।।

 ৪।ভিতরও ঠাণ্ডা রাখা জরুরীঃ   ঘরের মধ্যেও যেন যথেষ্ট ঠাণ্ডা থাকে তার খেয়াল রাখতে হবে এর জন্য লাগলে একটি অতিরিক্ত ফ্যান কিনে ফেলুন এটি আপনার এবং আপনার বিরাল দুইজনের কাজেই আসবে। দরজা এবং জানালায় সম্ভব হলে নেট লাগিয়ে ফেলুন তাতে করে ঘরে যেমন ভাল বাতাসের বেবস্থা হবে তেমনি বিড়াল পালিয়ে যাওয়ার ভয় অ থাকবেনা।

৫।অযথা অতিরিক্ত উত্তেজিত করা থেকে বিরত থাকুনঃ   সাধারনত গ্রীষ্মে চটপটে বিড়ালগুলু সহজেই ক্লান্ত আর নিরুদিত হয়ে পরে।তাদের বিশ্রামের খেয়াল রাখুন এবং উত্তেজিত হয় এমন কোন খেলা থেকেও বিরত রাখুন।এক টুকরো বরফ দিয়ে দিতে পারেন খেয়াল জন্য।

৬।বদ্ধ জায়গার খেয়ালঃ বিরাল যেন এমন কোন জায়গায় বন্ধ না হয়ে যায় সেদিকে খেয়াল রাখুন

৭।হিটস্ট্রোক এর চিহ্নগুলো জেনে রাখুনঃ সূর্যের তাপ যেমন মানুষের ক্ষতি করতে পারে জেম্নি বিড়ালেরও ক্ষতি করে। বিড়ালেরও সূর্যের রশ্নি থেকে ত্বকের ক্যান্সার হতে পারে।তাই বিড়ালের  আচরণ খেয়াল করুন এবং হিটস্ট্রোকের চিহ্নগুলো জেনে রাখুনঃ>উৎকণ্ঠ/অধিরতা

                                                                           

 >বারবার প্রসারিত হওয়া এবং ঘনঘন শ্বাস প্রশ্বাস

  >অধিক ক্ষুধ /অসুস্থ /বেদনা

>অতি তপ্ত ত্বক

 >চকচকে চোখ  

>বমি এবং লালা ঝরা

গ্রিস্মে যদি আপনার বিড়াল কোনোরকম অস্বাভাবিক আচরণ করে বা কোনোরকম ত্বকের পরিবর্তন দেখতে পান তাহলে দ্রুত পশু চিকিৎসকের পরামর্শ নিন।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are makes.

error: Content is protected !!